সর্বশেষ আপটেড

৮ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা

দ্বাদশ সপ্তাহে সরকারি-বেসরকারি নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্যবই থেকে দুটো এসাইনমেন্ট নির্ধারণ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের প্রকাশিত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণি দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সাথে ৮ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রদান করা হয় যা এই পোস্টে শিক্ষার্থীদের জন্য পিডিএফ আকারে প্রদান করা হলো।

মহামারী করোনাভাইরাস এর করাল গ্রাস থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে শিক্ষা প্রতিষ্ঠানসমূহ কত ২০২০ সাল থেকে অদ্যাবধি বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে পাট কার্যক্রম মূল্যায়নের জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের গণিত সংক্ষিপ্ত সিলেবাস এর আলোকে দ্বাদশ সপ্তাহের ৮ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১ বিজ্ঞান, কর্ম ও জীবনমুখী শিক্ষা প্রকাশিত হয়।

৮ম শ্রেণি দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট ২০২১

অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশের রুটিন অনুযায়ী ২০২১ সালে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় সমূহের অষ্টম শ্রেণীর জেএসসি পরীক্ষায় অংশগ্রহণের ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য প্রকাশিত তাদের সপ্তাহে অ্যাসাইনমেন্টে বিজ্ঞান ও কর্ম ও জীবনমুখী শিক্ষা পাঠ্য বই থেকে দুটো নির্ধারিত কাজ নির্বাচন করা হয়েছে।

শিক্ষার্থীরা নির্ধারিত নিয়ম অনুসরণ করে তাদের সপ্তাহে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য নির্ধারিত এসাইনমেন্ট এর বিষয় সমূহ ও যথানিয়মে সমাধান করে সংশ্লিষ্ট বিষয় শিক্ষকের নিকট স্বাস্থ্যবিধি মেনে জমা দিতে হবে।

Class 8 Assignment 2021 12th Week

শিক্ষকগণ অষ্টম শ্রেণীর ১২শ সপ্তাহের অ্যাসাইনমেন্ট লেখার পারদর্শিতার ওপর নির্ভর করে শিক্ষার্থীদের বিভিন্ন ক্রাইটেরিয়া মানদণ্ডে মূল্যায়ন করবেন। শিক্ষকগণ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রদানকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়ন নির্দেশনা অনুসরণ করে অ্যাসাইনমেন্ট খাতা মূল্যায়ন করবেন।

২০২১ সালের অষ্টম শ্রেণির দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হবে ২১ আগস্ট ২০২১ থেকে এবং শিক্ষার্থীরা নির্দেশনা অনুযায়ী অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার পর স্বাস্থ্যবিধি মেনে বিদ্যালয় ২৬ আগস্ট ২০২১ তারিখের মধ্যে জমা দিতে হবে।

এক নজরে অষ্টম শ্রেণি দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও সমাধান

অষ্টম শ্রেণীর শিক্ষার্থী বন্ধুদের তাদের সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করার সুবিধার্থে সহজে এসাইনমেন্ট সমূহ পাওয়ার জন্য নিচে ধারাবাহিকভাবে অষ্টাদশ অধ্যায় অষ্টম শ্রেণীর এসাইনমেন্ট এর বিষয় সমূহ এবং সমাধান সংক্রান্ত নির্দেশনা দেয়া হলো।

তোমার চাহিত বিষয়ের নামের পাশে থাকা বিস্তারিত বাটনে ক্লিক করে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের দ্বাদশ সপ্তাহের অ্যাসাইনমেন্ট ও উন্নয়ন সংক্রান্ত নির্দেশনা বিস্তারিত দেখে নিতে পারো।

[ninja_tables id=”10700″]

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

৮ম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

৮ম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান
৮ম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ অ্যাসাইনমেন্ট বিজ্ঞান

বিষয়: বিজ্ঞান, অ্যাসাইনমেন্ট নম্বর: ০৩

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-৬ষ্ঠ: পরমাণুর গঠন;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু:

পাঠ ১-৩: পরমাণুর ধারণার বিকাশ ও গঠন;

পাঠ ৪-৬: পারমাণবিক সংখ্যা, ভরসংখ্যা ও আইসােটোপ;

পাঠ ৪-৬: পারমাণবিক সংখ্যা, ভরসংখ্যা ও আইসােটোপ;

পাঠ ৯-১১: পরমাণুতে ইলেক্ট্রন কীভাবে বিন্যস্ত থাকে;

পাঠ ১২-১৩: ইলেকট্রন বিন্যাস ও মৌলের ধর্ম;

পাঠ ১২-১৩: ইলেকট্রন বিন্যাস ও মৌলের ধর্ম;

পাঠ ৯-১১: পরমাণুতে ইলেক্ট্রন কীভাবে বিন্যস্ত থাকে;

পাঠ ১২-১৩: ইলেকট্রন বিন্যাস ও মৌলের ধর্ম;

পাঠ ৭-৮: আইসােটোপের ধর্ম ও ব্যবহার;

পাঠ ৭-৮: আইসােটোপের ধর্ম ও ব্যবহার;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

উপরের ছকের মৌলগুলাের ইলেক্ট্রনবিন্যাসের মডেল তৈরি কর; ইলেকট্রন বিন্যাসই পরমানুর কাঠামাে রক্ষা করে উপরােক্ত মৌলগুলাের আলােকে এর যৌক্তিকতা নিরূপণ কর;

সংকেত:

ক) মডেল তৈরির জন্য সােলা, কাঠি, রঙ, তার, আঠা ইত্যাদি ব্যবহার

খ) কাগজে অংকনের ক্ষেত্রে বিভিন্ন রঙ ব্যবহার করে চিত্রের উপাদান গুলােকে উপস্থাপন;

নির্দেশনা:

এই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পাঠ্যপুস্তকের এই অধ্যায়ের ৯-১৩ পাঠ সম্পন্ন করতে হবে। সহজলভ্য উপকরণ নির্বাচন করে মডেল তৈরি করতে হবে কাজের ক্ষেত্রে যন্ত্রপাতি ব্যবহারে সাবধানতা অবলম্বন করতে হবে। মডেল খাতার সাথে প্রতিষ্ঠানে জমা দিতে হবে।

অষ্টম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট

অষ্টম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট
অষ্টম শ্রেণি ২০২১ দ্বাদশ সপ্তাহ কর্ম ও জীবনমূখী শিক্ষা অ্যাসাইনমেন্ট

বিষয়: কর্ম ও জীবনমূখী শিক্ষা, অ্যাসাইনমেন্ট নম্বর: ০২

অধ্যায় ও অধ্যায়ের শিরােনাম: অধ্যায়-প্রথম: মেধা, কায়িকশ্রম ও আত্ম-অনুসন্ধান;

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠনম্বর ও বিষয়বস্তু:

পাঠ ১ ও ২: সভ্যতার অগ্রযাত্রায় মেধা ও কায়িক শ্রম;

পাঠ ৩: আগুন আবিষ্কারের কাহিনী;

পাঠ ৪: চাকা অবিষ্কার : একটি মাইলফলক;

পাঠ ৫: পাত্র নিয়ে যত কথা;

পাঠ: ৬ লিখন পদ্ধতি : মেধাশ্রম সংরক্ষণ;

পাঠ ৭: বল দেখি কোনটা কী?

পাঠ ৮: রােবট: অসম্ভব হলাে সম্ভব;

পাঠ ৯: মহাকাশে অভিযান;

পাঠ ১০: শিক্ষা ও কর্মক্ষেত্রে আত্মমর্যাদাবােধ;

পাঠ ১১: আমি কী আত্মমর্যাদাসম্পন্ন?;

পাঠ ১২: শিক্ষা ও কর্মক্ষেত্রে আত্মবিশ্বাস;

পাঠ ১৩: এসাে আত্মবিশ্বাস যাচাই করি;

পাঠ ১৪: শিক্ষা ও কর্মক্ষেত্রে সৃজনশীলতা;

পাঠ ১৫: আমি কি সৃজশীল?;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

তােমার ঘরে অব্যবহৃত ফেলে দেয়া জিনিস দিয়ে এমন একটি জিনিস বানাও যা দৈনন্দিন জীবনে ব্যবহৃত হয় ও কিভাবে বানিয়েছ তা বর্ণনা কর;

নির্দেশনা:

ক) অব্যবহৃত ফেলে দেওয়া জিনিস যেমন-বােতল , পুরােনাে কাপড়, বাঁশ, ভাঙ্গা মাটির হাড়ি ইত্যাদি ব্যবহার করতে বলুন;

খ) পরিবারের সদস্যদের সাহায্য নিতে বলুন;

গ) প্রয়ােজনে পাঠ্যপুস্তকের সাহায্য নিতে বলুন;

ঘ) অ্যাসাইনমেন্ট সঠিক সময়ে জমা প্রদান;

প্রতি সপ্তাহে সকল স্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত সকল তথ্য পাওয়ার জন্য বাংলা নোটিশ এর ফেসবুক পেজটি লাইক এবং ফলো করে রাখুন ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করে রাখুন এবং প্লেস্টোর থেকে অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড করে রাখুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ